বুধবার , ২৪ জুলাই ২০১৯ | ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আইন ও অপরাধ
  2. আজকের আবহাওয়া পূর্বাভাস
  3. আন্তর্জাতিক
  4. আপনার স্বাস্থ্য
  5. ইতিহাসের এই দিনে
  6. উত্তরাঞ্চলের খবর
  7. উপজেলা পরিষদ নির্বাচন
  8. কৃষি, অর্থ ও বাণিজ্য
  9. খেলাধুলা
  10. চাকরির খবর
  11. দেশ প্রতিদিন
  12. ধর্ম ও জীবন
  13. নারী ও শিশু
  14. প্রতিদিনের কথা
  15. প্রতিদিনের রাশিফল

পছন্দের খাবার মুগ ডালের মজার হালুয়া

প্রতিবেদক
admin2022
জুলাই ২৪, ২০১৯ ৭:০৪ অপরাহ্ণ

বিজয়ের রান্নার ঘর : মিষ্টি খাবার যারা যারা পছন্দ করেন তাদের প্রায় সবার পছন্দের খাবারের তালিকায় রয়েছে হালুয়া। বিভিন্ন উপাদান দিয়ে হালুয়া তৈরি করা হয়। বুটের ডাল হালুয়ার কথা তো নিশ্চয়ই শুনেছেন। কখনো মুগ ডাল দিয়ে তৈরি করা হালুয়া  খেয়েছেন? মজাদার এই হালুয়ার রেসিপি চলুন জেনে নেওয়া যাক-

যা যা প্রয়োজন- 

খোসা ছাড়ানো মুগ ডালের পেস্ট- ১ কাপ

ঘি- ১ কাপ
বেসন- ১ টেবিল চামচ
দুধ- দেড় কাপ
গার্নিশের জন্য জাফরান- সামান্য
চিনি- ১ কাপ
মাওয়া- ৩/৪ কাপ
এলাচি গুঁড়ো- সামান্য
আমন্ড বা কাঠবাদাম কুচি- ১০/১২টি।

প্রণালি- 

ননস্টিক প্যানে ঘি গরম করে এতে বেসন আর মুগ ডালের পেস্ট দিয়ে দিন। বাদামি রং না হওয়া অব্দি ভালো করে নাড়তে থাকুন। এভাবে ২০/২৫ মিনিট নাড়তে হবে। অন্য একটি প্যানে হাফ কাপ দুধ গরম করে সামান্য জাফরান নিশিয়ে চুলা থেকে নামিয়ে রাখুন।

ভিন্ন একটি পাত্রে চিনির সিরাপ তৈরি করে রাখুন। সিরা তৈরির জন্য এক কাপ পানিতে এক কাপ চিনি মিশিয়ে সম্পূর্ণ গলে গেলে নামিয়ে রাখুন। এবার জাফরান মেশানো দুধ মুগ ডালে দিয়ে দিন। বাকি দুধ আর মাওয়াও মেশান। মিনিট দুয়েক রান্না করুন।

ডালের মিশ্রণে এলাচ গুঁড়া, বাদাম কুচি ও চিনির সিরাপ মিশিয়ে নিন। সবগুলো উপকরণ ভালো করে মেশানো হয়ে মিনিট পাঁচেকের জন্য প্যান ঢেকে রাখুন। তবে মাঝেমধ্যে মিশ্রণ নেড়ে দিতে ভুলবেন না যেন।

হালুয়া আঠালো হয়ে প্যান থেকে উঠে আসলে চুলা থেকে নামিয়ে ফেলুন। নির্দিষ্ট ডিশে ঢেলে ওপরে জাফরান, বাদাম ও কিশমিশ ছড়িয়ে পছন্দমতো আকৃতি করে পরিবেশন করুন মজাদার মুগ ডালের হালুয়া।

সর্বশেষ - ফিচার