মঙ্গলবার , ২৩ জুলাই ২০১৯ | ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আইন ও অপরাধ
  2. আজকের আবহাওয়া পূর্বাভাস
  3. আন্তর্জাতিক
  4. আপনার স্বাস্থ্য
  5. ইতিহাসের এই দিনে
  6. উত্তরাঞ্চলের খবর
  7. উপজেলা পরিষদ নির্বাচন
  8. কৃষি, অর্থ ও বাণিজ্য
  9. খেলাধুলা
  10. চাকরির খবর
  11. দেশ প্রতিদিন
  12. ধর্ম ও জীবন
  13. নারী ও শিশু
  14. প্রতিদিনের কথা
  15. প্রতিদিনের রাশিফল

জিএম কাদের জাতীয় পার্টির চেয়ারম্যান নন: রওশন

প্রতিবেদক
admin2022
জুলাই ২৩, ২০১৯ ৮:৪৯ অপরাহ্ণ

বিজয় ডেস্ক: জিএম কাদের জাতীয় পার্টির চেয়ারম্যান নন বরং তিনি ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন বলে এক চিঠিতে জানিয়েছেন রওশন এরশাদ।

সোমবার (২২ জুন) রাতে দলকে পাঠানো এক চিঠিতে তিনি জানান, জিএম কাদেরকে জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে ঘোষণা দলের গঠনতন্ত্র পরিপন্থী। তিনি এখনও ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

চিঠিতে আরো বলা হয়েছে, জিএম কাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আছেন। তিনি দলীয় ফোরামে সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত এ দায়িত্ব পালন করবেন। এতে রওশন এরশাদকে সমর্থন জানিয়েছেন সাত এমপি ও প্রেসিডিয়াম সদস্য।

তারা হলেন- প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি, প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম এমপি, প্রেসিডিয়াম সদস্য সেলিম ওসমান এমপি, লিয়াকত হোসেন খোকা এমপি, রওশন আরা মান্নান এমপি, প্রেসিডিয়াম সদস্য নাসরিন জাহান রত্না এমপি, প্রেসিডিয়াম সদস্য মাসুদা এম রশীদ চৌধুরী এমপি, প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদ, ও প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক দেলোয়ার হোসেন।

এদিকে দীর্ঘদিন চিকিৎসাধীন থাকার পর ১৪ জুলাই মারা যান এরশাদ। এর আগে গত জুনে শারীরিক অসুস্থতাজনিত কারণে পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরকে দায়িত্বভার অর্পণ করেন এরশাদ। বিষয়টি তাৎক্ষণিক মেনে নেন রওশন।

এরশাদের মৃত্যুর চার দিনের মাথায় ১৮ জুলাই জাপার মহাসচিব মসিউর রহমান রাঙ্গা জিএম কাদেরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান থেকে চেয়ারম্যান হিসেবে সংবাদমাধ্যমের সামনে পরিচয় করিয়ে দেন। এবার তাকে চেয়ারম্যান পদে মানতে আপত্তি জানালেন রওশন এরশাদ ও তার অনুসারীরা।

বিবৃতিতে রওশন এরশাদ লিখেছেন, সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যমে আমরা জানতে পেরেছি জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদেরকে চেয়ারম্যান হিসেবে ঘোষণা করা হয়েছে। এটি আদৌ কোনো যথাযথ ফোরামে আলোচনা করে সিদ্ধান্ত গৃহীত হয়নি।

ভারপ্রাপ্ত চেয়ারম্যান দায়িত্ব পালনের সময় জাতীয় পার্টির গঠনতন্ত্র ধারা ২০ (২) এর খ-এ দেওয়া ক্ষমতা প্রয়োগ করতে পারবেন। যথা- মনোনীত ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রেসিডিয়ামের সংখ্যাগরিষ্ঠদের মতামতের ভিত্তিতে দায়িত্ব পালন করবেন। চেয়ারম্যানের অবর্তমানে ধারা ২০ (২) এর ‘ক’ কে উপেক্ষা করা যাবে না।

আশা করি বর্তমানে যিনি ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন তিনি পার্টির গঠনতন্ত্র অনুযায়ী পরবর্তী চেয়ারম্যান না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন। বিবৃতিতে দলের সব নেতাকর্মীকে গঠনতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল থাকার আহ্বানও জানিয়েছেন তিনি

সর্বশেষ - ফিচার