শনিবার , ৬ জুলাই ২০১৯ | ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আইন ও অপরাধ
  2. আজকের আবহাওয়া পূর্বাভাস
  3. আন্তর্জাতিক
  4. আপনার স্বাস্থ্য
  5. ইতিহাসের এই দিনে
  6. উত্তরাঞ্চলের খবর
  7. উপজেলা পরিষদ নির্বাচন
  8. কৃষি, অর্থ ও বাণিজ্য
  9. খেলাধুলা
  10. চাকরির খবর
  11. দেশ প্রতিদিন
  12. ধর্ম ও জীবন
  13. নারী ও শিশু
  14. প্রতিদিনের কথা
  15. প্রতিদিনের রাশিফল

পুরুষের জন্য জন্মনিরোধক জেল

প্রতিবেদক
admin2022
জুলাই ৬, ২০১৯ ৬:৫১ অপরাহ্ণ

বিজয় ডেস্ক: ৪৫০ দম্পতি নিয়ে গবেষণা করেছে ইউনিভার্সিটি অব এডিনবরা। গর্ভধারণ থেকে বিরত রাখার জন্য তাদের দেয়া হয়েছিল এক ধরনের হরমোনাল জেল। তবে এটি ব্যবহার করেন পুরুষরা।

এই জেলের নাম হরমোনাল কন্ট্রাসেপটিভ। প্রজেস্টেরোন ও টেস্টসটেরনের একটি মিক্সচার হলো এই জেল। এটি ব্যবহারের ফলে পুরুষের বীর্য উৎপাদন বন্ধ থাকে।

আশা করা হচ্ছে, দীর্ঘমেয়াদি সম্পর্কের ক্ষেত্রে নারীদের জন্মনিরোধক পিলের বিকল্প হিসেবে পুরুষরা এই জেল ব্যবহার করলে তার সঙ্গী গর্ভধারণ থেকে বিরত থাকতে পারবেন।

বিবিসি রেডিও ফাইভের এক অনুষ্ঠানে দেয়া এক সাক্ষাৎকারে জেমস ওয়েরস তার অভিজ্ঞতা বর্ণনা করেছেন। তিনি জানিয়েছেন, গত ফেব্রুয়ারি থেকে তিনি এই জেলটি ব্যবহার করছেন। তবে পুরোপুরি জন্মনিরোধক হিসেবে ব্যবহার করতে শুরু করেছেন এক সপ্তাহ আগে থেকে।

jems

জেমস ওয়েরস বলেন, এর পার্শ্বপ্রতিক্রিয়াও খুবই কম। সবচেয়ে ইতিবাচক দিক হলো- এ বিষয়ে একটি অভিজ্ঞতা অর্জন করলাম আমি। বন্ধু ও সহকর্মীরা আমাকে এ নিয়ে জিজ্ঞেস করছে। কীভাবে পাওয়া যাবে জানতে চাইছে।

‘আমি খুবই ইতিবাচক বোধ করছি। আশা করছি, এটি বা এমন কোনো জন্মনিরোধক পুরুষের জন্য সহজলভ্য হবে।’

তবে জেমসের সঙ্গী ডায়ানা বলেছেন, চমৎকার বিষয় হলো ১৬ বছর বয়স থেকে আমাকে পিলের মতো হরমোনাল জন্মনিরোধক ব্যবহার করতে হচ্ছে এবং এটি আমাকে তা থেকে কিছুটা হলেও বিরতি দিয়েছে।

তিনি বলেন, পুরুষদের জন্য বিকল্পের ব্যবস্থা করে নারীর ওপর বোঝা কিছুটা কমানোর চেষ্টা যেমন হচ্ছে তেমনি জন্মনিরোধ বা বিরতির ক্ষেত্রে পুরুষ ও নারী সবার জন্যই বিকল্প থাকা উচিত।

সূত্র : বিবিসি বাংলা

সর্বশেষ - ফিচার