মঙ্গলবার , ১১ জুন ২০১৯ | ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আইন ও অপরাধ
  2. আজকের আবহাওয়া পূর্বাভাস
  3. আন্তর্জাতিক
  4. আপনার স্বাস্থ্য
  5. ইতিহাসের এই দিনে
  6. উত্তরাঞ্চলের খবর
  7. উপজেলা পরিষদ নির্বাচন
  8. কৃষি, অর্থ ও বাণিজ্য
  9. খেলাধুলা
  10. চাকরির খবর
  11. দেশ প্রতিদিন
  12. ধর্ম ও জীবন
  13. নারী ও শিশু
  14. প্রতিদিনের কথা
  15. প্রতিদিনের রাশিফল

পর্যটক কমানোর নানামুখী উদ্যোগ

প্রতিবেদক
admin2022
জুন ১১, ২০১৯ ২:০০ পূর্বাহ্ণ

বিজয় ডেস্ক: পর্যটকদের ভীড়ের কারণে নানাভাবে ক্ষতি হয় পরিবেশের। আর তাই পরিবেশ রক্ষায় পর্যটকদের উপর ফি আরোপসহ নানা ধরনের উদ্যোগ নিচ্ছে কয়েকটি দেশ।

নিউজিল্যান্ড

প্রায় পঞ্চাশ লক্ষ মানুষের দেশটি পর্যটনের জন্য বিখাত। তবে পর্যটকদের আনাগোনা ক্ষতি করছে পরিবেশের। আগামী অক্টোবর থেকে দেশটিতে ঘুরতে চাইলে প্রতিজনকে ২০ ইউরো পর্যটন ফি দিতে হবে।

 

ভুটান

পর্যটকদের আনাগোনা কমিয়ে আনতে উচ্চ মাত্রার পর্যটন ফি আরোপ করেছে দক্ষিণ এশিয়ার এই দেশ। প্রতিদিনের ভ্রমণের জন্য একজন পর্যটককে গুণতে হবে ২৫০ ইউরো। সেই সাথে ট্রাভেল এজেন্সির মাধ্যমে পর্যটনের জন্য নিবন্ধিত হওয়ার নিয়ম তো আছেই।

ভেনিস

প্রতিবছর প্রায় ৩ কোটি পর্যটক আসের ইাটালির এ শহরটি দেখতে। আগামী সেপ্টেম্বর থেকে পর্যটন প্রতি তিন ইউরো ফি ধার্য করেছে কর্তৃপক্ষ।

 

বোরাসে

ফিলিপাইন্সের এ দ্বীপটিতে পর্যটকদের প্রবেশ প্রায় ছয় মাস বন্ধ রেখেছিল কর্তৃপক্ষ। আবার চালু হলেও এখন আর নির্দিষ্ট সংখ্যার বেশি পর্যটক প্রবেশ করতে দেয়া হয় না। আর বেপরোয়া পর্যটকদের জন্য দ্বীপটি একেবারেই নিষিদ্ধ।

 

ফারোয়ে দ্বীপ

ছয় মাসের জন্য না হলেও গত এপ্রিলের শেষ সপ্তাহান্তে পর্যটকদের জন্য বন্ধ ছিল দ্বীপটি। এ সময় কিছু সংস্কার কাজ করেছে কর্তৃপক্ষ।

 

ডুবরোভনিক

প্রমোদতরীতে করে প্রতিবছর কয়েক মিলিয়ন পর্যটক আসে ক্রোয়েশিয়ার এ দ্বীপটিতে। তবে এখন পর্যটকের সংখ্যা নিয়ন্ত্রণ করা হচ্ছে। চলতি বছর কর্তৃপক্ষ প্রতিদিন দুটির বেশি প্রমোদতরী ভিড়তে দেয়নি এ দ্বীপে।

 

পেরু

সীমিত করা হয়েছে পেরুর মাচুপিচু শহরের পর্যটকের সংখ্যা। এ সংখ্যা এখন প্রতিদিন মাত্র ছয় হাজার। এদিকে পর্যটকদের জন্য দৈনিক দুই ঘন্টার বেশি খোলা রাখবে না এটি, এমন পরিকল্পনাও করছে সরকার। সূত্র: ডয়চেভেলে

সর্বশেষ - ফিচার