বুধবার , ৩০ জানুয়ারি ২০১৯ | ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আইন ও অপরাধ
  2. আজকের আবহাওয়া পূর্বাভাস
  3. আন্তর্জাতিক
  4. আপনার স্বাস্থ্য
  5. ইতিহাসের এই দিনে
  6. উত্তরাঞ্চলের খবর
  7. উপজেলা পরিষদ নির্বাচন
  8. কৃষি, অর্থ ও বাণিজ্য
  9. খেলাধুলা
  10. চাকরির খবর
  11. দেশ প্রতিদিন
  12. ধর্ম ও জীবন
  13. নারী ও শিশু
  14. প্রতিদিনের কথা
  15. প্রতিদিনের রাশিফল

টিআইবির প্রতিবেদন ত্রুটিপূর্ণ ও উদ্দেশ্যপ্রণোদিত : তথ্যমন্ত্রী

প্রতিবেদক
admin2022
জানুয়ারি ৩০, ২০১৯ ৩:২৪ অপরাহ্ণ

ঢাকা: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, টিআইবির প্রতিবেদন ত্রুটিপূর্ণ ও উদ্দেশ্যপ্রণোদিত। রাষ্ট্র ও দেশের মানুষকে হেয়প্রতিপন্ন করার উদ্দেশ্যে অন্ধ সমালোচনার মাধ্যমে নিজেদের টিকিয়ে রাখার জন্য, বিদেশি ফান্ড পাওয়ার জন্য তারা এ ত্রুটিপূর্ণ প্রতিবেদন প্রকাশ করেছে।

আজ বুধবার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, টিআইবি যে পদ্ধতিতে দুর্নীতির ধারণাসূচক তৈরি করেছে সেটি ত্রুটিপূর্ণ। কোন মেথডে এমন ধারণাসূচক তৈরি হয়েছে তা তারা স্পষ্ট করেনি।

তথ্যমন্ত্রী বলেন, যতদূর জানি টিআইবির এ দুর্নীতিসূচক নিরূপণের মেথোডলজি তথাকথিত কিছু বিশেষজ্ঞ, ব্যবসায়ীর মতামত গ্রহণ করা এবং তাদের বিভিন্ন জায়গায় কিছু কমিটি আছে নানা নামে, সেসব কমিটির মাধ্যমে এসব তথ্য সংগ্রহ করে। অর্থাৎ তাদের মেথোডোলজিই সমস্যাগ্রস্ত।

হাছান মাহমুদ বলেন, পদ্মা সেতু নিয়ে তাদের প্রতিবেদন ভুল প্রমাণিত হওয়ার পরও তারা আজ পর্যন্ত ক্ষমা চায়নি। সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তারা একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। অথচ তারা পর্যবেক্ষক ছিল না।

তথ্যমন্ত্রী আরও বলেন, বিরোধী দলকে হাতিয়ার তুলে দিতে এবং দেশের মানুষকে হেয় করতেই ত্রুটিপূর্ণ পদ্ধতিতে প্রতিবেদন তৈরি করেছে।

টিআইবির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবেন কিনা- এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, দুদক এরই মধ্যে তাদের প্রতিবেদনের ব্যাখ্যা চেয়েছে। আমি টিআইবিকে বলব আপনারা কোন তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছেন তা দুদকের কাছে বলুন।

সর্বশেষ - ফিচার