মঙ্গলবার , ১৫ জানুয়ারি ২০১৯ | ২২শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আইন ও অপরাধ
  2. আজকের আবহাওয়া পূর্বাভাস
  3. আন্তর্জাতিক
  4. আপনার স্বাস্থ্য
  5. ইতিহাসের এই দিনে
  6. উত্তরাঞ্চলের খবর
  7. উপজেলা পরিষদ নির্বাচন
  8. কৃষি, অর্থ ও বাণিজ্য
  9. খেলাধুলা
  10. চাকরির খবর
  11. দেশ প্রতিদিন
  12. ধর্ম ও জীবন
  13. নারী ও শিশু
  14. প্রতিদিনের কথা
  15. প্রতিদিনের রাশিফল

আজ থেকে সংরক্ষিত নারী আসনে আ’লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

প্রতিবেদক
admin2022
জানুয়ারি ১৫, ২০১৯ ১২:২৪ অপরাহ্ণ

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে এমপি হতে ইচ্ছুক নেত্রীদের কাছে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে আওয়ামী লীগ।

মঙ্গলবার সকাল ১০টায় রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয় ও ধানমণ্ডিতে দলের নতুন ভবনে মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম শুরু হয়। এ কার্যক্রমের উদ্বোধন করেন দলটির সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ঢাকা দক্ষিণ মহিলা আওয়ামী লীগের অন্যতম নেত্রী নার্গিস রহমানকে ফরম দেয়ার মাধ্যমে ধানমণ্ডিতে সভাপতির কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। ফরম বাবদ জনপ্রতি ৩০ হাজার টাকা করে নেয়া হচ্ছে।

নির্বাচন কমিশনের শিডিউল ঘোষণা পর্যন্ত আগ্রহীরা মনোনয়ন সংগ্রহ করতে পারবেন বলে দলের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ জানান।

ফরম বিক্রি কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক ও পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, সদস্য এসএম কামাল, উপদফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন।

ফরম বিতরণের আগে সকাল ৯টা থেকে দলীয় কার্যালয়ের বাইরে লম্বা লাইন পড়ে যায়। শীত উপেক্ষা করতে ফরম কিনতে অনেকেই দূরদূরান্ত থেকে ঢাকায় এসে উপস্থিত হয়েছেন।

ঢাকা, রাজশাহী, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের ফরম বিতরণ করা হচ্ছে। অন্যদিকে চট্টগ্রাম, রংপুর, খুলনা ও সিলেট বিভাগের ফরম বিক্রি করা হচ্ছে পাশের দলের নতুন ভবনে।

প্রসঙ্গত, ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ২৮৮ আসনে নিরঙ্কুশ জয় পায়। আওয়ামী লীগ একাই পেয়েছে ২৫৯ আসন। সংরক্ষিত ৫০ নারী আসনে আনুপাতিক হারে আওয়ামী লীগ ৪৩ আসনে সংরক্ষিত নারী সংসদ সদস্য দিতে পারবে।

সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদ নির্বাচনে সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে সংরক্ষিত নারী আসন বণ্টন করা হয়। আওয়ামী লীগ ছাড়াও বিরোধী দল জাতীয় পার্টি ৪, বিএনপি ১, ওয়ার্কার্স পার্টি ১ ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১ সংরক্ষিত আসন পেতে পারে।

সর্বশেষ - ফিচার