রবিবার , ১৩ জানুয়ারি ২০১৯ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আইন ও অপরাধ
  2. আজকের আবহাওয়া পূর্বাভাস
  3. আন্তর্জাতিক
  4. আপনার স্বাস্থ্য
  5. ইতিহাসের এই দিনে
  6. উত্তরাঞ্চলের খবর
  7. উপজেলা পরিষদ নির্বাচন
  8. কৃষি, অর্থ ও বাণিজ্য
  9. খেলাধুলা
  10. চাকরির খবর
  11. দেশ প্রতিদিন
  12. ধর্ম ও জীবন
  13. নারী ও শিশু
  14. প্রতিদিনের কথা
  15. প্রতিদিনের রাশিফল

আজও আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ

প্রতিবেদক
admin2022
জানুয়ারি ১৩, ২০১৯ ১:৩৩ অপরাহ্ণ

বিজয় ডেস্ক; পোশাক শ্রমিকদের বিক্ষোভ চলছেই। সপ্তাহের প্রথম কর্মদিবস আজ রবিবারও আশুলিয়া ও সাভারে শ্রমিকরা বিক্ষোভ করছেন।

বিক্ষোভের কারণে আশুলিয়ার জামগড়া ও নরসিংহপুরের অন্তত ৫০টি কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। পুলিশের সঙ্গে শ্রমিকদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে আহত হয়েছে অন্তত ১০ শ্রমিক।

শ্রমিক ও পুলিশ সূত্রে জানা গেছে, রবিবার সকাল ৮টার পর থেকেই শ্রমিকরা আবদুল্লাপুর-বাইপাইল সড়কে নেমে আসেন। জামগড়া এলাকার বেশ কিছু কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের সরিয়ে দেওয়ার চেষ্টা করে। সকাল সাড়ে ৯টার দিকে বিক্ষুব্ধ শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করলে পুলিশ লাঠিচার্য শুরু করে। এ সময় উভয় পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা। পরে টিয়ারশেল ও জলকামান নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। এতে অন্তত ১০ শ্রমিক আহত হয়েছেন।

শিল্প পুলিশ ঢাকা-১-এর এসপি সানা সামিনুর রহমান বলেন, শ্রমিকরা সকালে সড়ক অবরোধ করলে জলকামান নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয় । বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে।

শ্রমিকদের অভিযোগ, নতুন মজুরি কাঠামোতে বৈষম্য, হাজিরা বোনাস, বিনা কারণে শ্রমিক ছাঁটাই, শ্রমিক অসন্তোষে কারখানা বন্ধ থাকায় বেতন-ভাতা না দেওয়াসহ কয়েকটি দাবিতে তারা রাস্তায় নেমেছেন।

সর্বশেষ - ফিচার