মঙ্গলবার , ১ জানুয়ারি ২০১৯ | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আইন ও অপরাধ
  2. আজকের আবহাওয়া পূর্বাভাস
  3. আন্তর্জাতিক
  4. আপনার স্বাস্থ্য
  5. ইতিহাসের এই দিনে
  6. উত্তরাঞ্চলের খবর
  7. উপজেলা পরিষদ নির্বাচন
  8. কৃষি, অর্থ ও বাণিজ্য
  9. খেলাধুলা
  10. চাকরির খবর
  11. দেশ প্রতিদিন
  12. ধর্ম ও জীবন
  13. নারী ও শিশু
  14. প্রতিদিনের কথা
  15. প্রতিদিনের রাশিফল

সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলেই গেলেন অভিনেতা কাদের খান

প্রতিবেদক
admin2022
জানুয়ারি ১, ২০১৯ ৬:০৬ অপরাহ্ণ

বিনোদন ডেস্ক:  শেষ পর্যন্ত না ফেরার দেশে চলেই গেলেন জনপ্রিয় অভিনেতা কাদের খান৷ দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি৷ চিকিৎসা চলছিল তার৷ বছরের শেষ দিন কানাডার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বর্ষীয়ান এই অভিনেতা৷ মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর৷ শ্বাসকষ্টজনিত অসুখে ভুগছিলেন কাদের খান৷ তার প্রয়াণে চলচ্চিত্র অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া৷ সেই শোক ছড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। টুইটারে শোকপ্রকাশ করছেন তার ভক্তরাসহ সর্বস্তরের সংস্কৃতিপ্রেমীরা।
Image result for অভিনেতা কাদের খান
দুদিন আগেও খবর ছিল, শ্বাসকষ্ট শুরু হওয়ায় তাকে কানাডার হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং অবস্থার অবনতি হওয়ায় লাইফ সাপোর্ট সিস্টেমে রাখা হয়েছে। অবশেষে চলেই গেলেন তিনি। গতকালও জল্পনা ছড়ায় জীবনাবসান হয়েছে ৮১ বছর বয়সী কাদের খানের। শুধু কালই নয়, গত বছর থেকে একাধিকবার ইন্টারনেটে তার চলে যাওয়ার গুজব ছড়ায়।
১৯৭০ সাল থেকে একবিংশ শতাব্দী পর্যন্ত ৪৫০টিরও বেশি হিন্দি এবং উর্দু সিনেমায় অভিনয় করেছেন তিনি। একইভাবে ২৫০টিরও বেশি ভারতীয় সিনেমার সংলাপ লিখেছেন তিনি৷ হাসনা মাত, মিঃ ধনসুখ, হাই পাড়োশী..কৌন হ্যায় দোসী-র হাত ধরে ছোট পর্দাতেও অভিনয় করেন তিনি৷ অভিনয়ের সুবাদে তাঁর ঝুলিতে এসে পড়ে অগণিত পুরস্কার৷
১৯৩৫ সালের ২২ অক্টোবর আফগানিস্তানের কাবুলে জন্মগ্রহন করেন। তার একবছর বয়সে তার পরিবার মুম্বাইয়ে (তৎকালীন বোম্বে) চলে আসে৷ পরবর্তীকালে কলেজের বার্ষিক অনুষ্ঠানে, তিনি একটি নাটকে অভিনয় করেন, যা উপস্থিত সকলের প্রশংসা অর্জন করে।
দিলীপ কুমার এই অভিনয় সম্পর্কে জানতে পারেন৷ কাদের খান তাকে তার অভিনয় দেখার জন্য বিশেষভাবে আমন্ত্রণ জানান। কাদের খানের অভিনয়ে মুগ্ধ হয়ে দিলীপ কুমার তার পরবর্তী দুটি ছবিতে কাজ করার প্রস্তাব দেন যার একটি হল সাগিনা মাহাতো৷ এরপর একের পর এক বহু ছবিতে অভিনয় করেছেন তিনি৷ Image result for অভিনেতা কাদের খান
এর মধ্যে উল্লেখযোগ্য হল, গঙ্গা যমুনা সরস্বতী , শরাবি, কুলি, দেশপ্রেমী, লাওয়ারিস, সুহাগ, মুকদ্দর কা সিকন্দর, পারভরিস এবং অমর আকবর অ্যান্থনী। অমিতাভ বচ্চন অভিনীত যে সব ছবিতে তিনি সংলাপ লিখেছেন, তার মধ্যে অন্যতম হল, মিঃ নাটওয়ারলাল, খুন পাসিনা, দো অর দো পাঁচ, সাত্তে পে সাত্তা, ইনকিলাব, গিরেফতার, হম এবং অগ্নিপথ।

সর্বশেষ - ফিচার