বৃহস্পতিবার , ২৭ ডিসেম্বর ২০১৮ | ২২শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আইন ও অপরাধ
  2. আজকের আবহাওয়া পূর্বাভাস
  3. আন্তর্জাতিক
  4. আপনার স্বাস্থ্য
  5. ইতিহাসের এই দিনে
  6. উত্তরাঞ্চলের খবর
  7. উপজেলা পরিষদ নির্বাচন
  8. কৃষি, অর্থ ও বাণিজ্য
  9. খেলাধুলা
  10. চাকরির খবর
  11. দেশ প্রতিদিন
  12. ধর্ম ও জীবন
  13. নারী ও শিশু
  14. প্রতিদিনের কথা
  15. প্রতিদিনের রাশিফল

ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতে সুনামির বিপদ সংকেত বৃদ্ধি

প্রতিবেদক
admin2022
ডিসেম্বর ২৭, ২০১৮ ৪:৪৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ায় ব্যাপক অগ্ন্যুৎপাতের কারণে ভয়াবহ সুনামির আশঙ্কায় আজ বৃহস্পতিবার বিপদ সংকেত বাড়ানো হয়েছে।

আগ্নেয়গিরির জ্বালামুখ দিয়ে নতুন করে অগ্ন্যুৎপাত শুরু হওয়ায় আবারো প্রাণঘাতী সুনামির হুমকি সৃষ্টি হওয়ায় আগের সতর্কতা জারির পর এ সংকেত জোরদার করা হলো।

কর্তৃপক্ষ আনাক ক্রাকাতোয়া সমুদ্র সৈকতের পাঁচ কিলোমিটারের মধ্যে লোকজনকে চলাফেরা না করার পরামর্শ দিয়েছে। এর আগের বিপদ সংকেতে এ সৈকতের দুই কিলোমিটারের মধ্যে লোকজনকে বিচরণ না করার কথা বলা হয়েছিল। এ ছাড়া আতংকগ্রস্ত লোকজনকে উপকূল অঞ্চল থেকে সরে গিয়ে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে। শনিবার রাতের ভয়াবহ সুনামির আঘাতে চার শতাধিক মানুষ প্রাণ হারানোর পর নতুন করে সুনামি আঘাতের আশঙ্কা দেখা দেয়ায় এ বিপদ সংকেত জারি করা হলো।

আগ্নয়গিরির জ্বালামুখ দিয়ে নতুন করে ছাইভস্ম আকাশে উদগিরণ হওয়ায় এবং লাভা গড়িয়ে পড়ায় এ অঞ্চলে উত্তাল সমুদ্রের ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে।

এ কারণে কর্তৃপক্ষ দ্বিতীয় সর্বোচ্চ বিপদ সংকেতকে বাড়িয়ে সর্বোচ্চ বিপদ সংকেত জারি করেছে। এদিকে বিমানের পাইলটদের এ অঞ্চল এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়েছে।

ক্রাকাতোয়া পর্যবেক্ষণের দায়িত্বে নিয়োজিত সিনিয়র কর্মকর্তা বৃহস্পতিবার বলেন, ‘সেখানে অগ্ন্যুৎপাতের ধরন পরিবর্তন হওয়ার কারণে এ সংক্রান্ত বিপদ সংকেত আমরা জোরদার করেছি।’
খবর এএফপি

সর্বশেষ - ফিচার

আপনার জন্য নির্বাচিত