রবিবার , ১৬ ডিসেম্বর ২০১৮ | ২২শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আইন ও অপরাধ
  2. আজকের আবহাওয়া পূর্বাভাস
  3. আন্তর্জাতিক
  4. আপনার স্বাস্থ্য
  5. ইতিহাসের এই দিনে
  6. উত্তরাঞ্চলের খবর
  7. উপজেলা পরিষদ নির্বাচন
  8. কৃষি, অর্থ ও বাণিজ্য
  9. খেলাধুলা
  10. চাকরির খবর
  11. দেশ প্রতিদিন
  12. ধর্ম ও জীবন
  13. নারী ও শিশু
  14. প্রতিদিনের কথা
  15. প্রতিদিনের রাশিফল

সারা দেশে যথাযোগ্য মর্যাদা বীর শহীদদের স্মরণ

প্রতিবেদক
admin2022
ডিসেম্বর ১৬, ২০১৮ ৬:৩৫ অপরাহ্ণ

ঢাকা: রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জানানোর পর জাতীয় স্মৃতিসৌধে ঢল নামে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর কাছাকাছি এসে, সমৃদ্ধ, সম্ভাবনাময় এবং দুর্নীতিমুক্ত বাংলাদেশের স্বপ্নের কথা বলছে সাধারণ মানুষ। যাদের কণ্ঠে অতৃপ্তি চেয়ে তৃপ্তিই ছিলো বেশি।

যে পরাধীন ছিলো, সেই জানে মুক্তির স্বাদ। এই ভূ-খণ্ডের মানুষ তা জেনেছিলো ৪৭ বছর আগে।

আবদার কিংবা করুণায় নয়। স্বাধীন হবার তীব্র আকাঙ্ক্ষায় মুক্তিকামী জনতা রক্ত, মৃত্যু, কান্না সব পেরিয়ে পেয়েছে এই স্বাধীনতা।

কুয়াশা আর মেঘে ঢাকা সূর্য যতক্ষণে উত্তাপ ছড়ালো জাতীয় স্মৃতিসৌধে ততক্ষণে নেমেছে মানুষের ঢল। স্মৃতিসৌধের বেদী নানা রঙের আর নানা নামের ফুলে ভরে গেছে। ৪৭তম বারের মতো জাতি বিজয় দিবস পালন করছে। পুরো সময়টায় প্রাপ্তির তৃপ্তি যেমন আছে তেমনি আছে অতৃপ্তিও।

এ বছর বিজয় দিবসে উদযাপিত হচ্ছে রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ একটি সময়ে। তাই অনেকেই চাইলেন, রাজনীতির অস্থিরতা যেন দেশের অগ্রগতি চাকা শ্লথ না করে দেয়। সব দল-মতের মানুষ যেন আরও এগিয়ে নেন দেশকে।

নিজের জীবন দিয়ে যারা স্বপ্ন-সোপানের পথ দেখিয়েছিলেন, সেই সোপান বেয়ে অর্থনৈতিক অগ্রগতিতে বাংলাদেশ এখন বিশ্বে পাঁচটি দেশের একটি। যেতে হবে আরও বহুদূর। বিজয় দিবসে শ্রদ্ধা জানাতে আসা মানুষেরা বলছেন এই যাত্রায় সবাইকে যেমন সাথে নিতে হবে তেমনি রাজনৈতিক স্থিতিশীলতা, সুশাসনের বিষয়গুলোও নিশ্চিত করতে হবে।

সর্বশেষ - ফিচার