বুধবার , ১২ ডিসেম্বর ২০১৮ | ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আইন ও অপরাধ
  2. আজকের আবহাওয়া পূর্বাভাস
  3. আন্তর্জাতিক
  4. আপনার স্বাস্থ্য
  5. ইতিহাসের এই দিনে
  6. উত্তরাঞ্চলের খবর
  7. উপজেলা পরিষদ নির্বাচন
  8. কৃষি, অর্থ ও বাণিজ্য
  9. খেলাধুলা
  10. চাকরির খবর
  11. দেশ প্রতিদিন
  12. ধর্ম ও জীবন
  13. নারী ও শিশু
  14. প্রতিদিনের কথা
  15. প্রতিদিনের রাশিফল

যে কারণে আপেলের খোসা ছাড়াবেন না

প্রতিবেদক
admin2022
ডিসেম্বর ১২, ২০১৮ ৫:৫০ অপরাহ্ণ

বিজয় ডেস্ক: আপেলের পুষ্টি গুণ সম্পর্কে কমবেশি সবারই জানা। পেটিনিন ফাইবারে সমৃদ্ধ এই ফলটি হৃদরোগের জন্য দারুন উপকারী। আবার শর্করার পরিমাণ কম থাকায় এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে। আপেলে প্রচুর গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ পদার্থ রয়েছে যা হাড়ের জন্য উপকারী।তবে অনেকের হয়তো জানা নেই আপেলের খোসাতে আপেলের চেয়েও বেশি পুষ্টি গুণ রয়েছে। যেমন-

১. মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের মতে, আপেলের বেশিরভাগ ফাইবার থাকে এর খোসাতে। ফাইবার দীর্ঘ সময়ের জন্য পেট ভরা রাখতে সাহায্য করে এবং বারবার খাওয়ার প্রবণতা কমায়। এছাড়াও, ফাইবার হাড়, যকৃত সুস্থ রাখতে সাহায্য করে। ফাইবার হজমের জন্যও উপকারী।

২. আপেলের খোসায় কোয়ার্সিটিন নামক একটি শক্তিশালী যৌগ রয়েছে যা অ্যান্টি-প্রদাহজনক বলে পরিচিত । এটি হৃৎপিণ্ড এবং ফুসফুসের বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে।

৩. যেহেতু আপেলের খোসায় থাকা ফাইবার দীর্ঘ সময়ের জন্য পেট ভরা রাখতে সাহায্য করে সে কারণে কম ক্যালোরি খাওয়া হয়।এ জন্য ওজনও থাকে নিয়ন্ত্রণে। এছাড়াও খোসাতে থাকা পলিফেনল কার্বোহাইড্রেট এবং চর্বি শোষণ করতে সাহায্য করে। খোসাসহ আপেলের কম গ্লাইসেমিক সূচক রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রিত রাখতে পারে।

৪. বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, আপেলের খোসার পলিফেনলগুলি রক্তচাপ এবং কোলেস্টেরল কমিয়ে দেয় ।

৫. আপেলের খোসায় ভিটামিন এ, সি এবং কে রয়েছে। তাছাড়া, এতে পটাসিয়াম, ফসফরাস এবং ক্যালসিয়ামের মতো অপরিহার্য খনিজও রয়েছে যা শরীরের জন্য খুবই উপকারী। সূত্র: এনডিটিভি

সর্বশেষ - ফিচার