বুধবার , ২৮ নভেম্বর ২০১৮ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আইন ও অপরাধ
  2. আজকের আবহাওয়া পূর্বাভাস
  3. আন্তর্জাতিক
  4. আপনার স্বাস্থ্য
  5. ইতিহাসের এই দিনে
  6. উত্তরাঞ্চলের খবর
  7. উপজেলা পরিষদ নির্বাচন
  8. কৃষি, অর্থ ও বাণিজ্য
  9. খেলাধুলা
  10. চাকরির খবর
  11. দেশ প্রতিদিন
  12. ধর্ম ও জীবন
  13. নারী ও শিশু
  14. প্রতিদিনের কথা
  15. প্রতিদিনের রাশিফল

গাইবান্ধায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উদযাপন

প্রতিবেদক
admin2022
নভেম্বর ২৮, ২০১৮ ৫:০৮ অপরাহ্ণ

আবু বক্কর সিদ্দিক, গাইবান্ধা জেলা প্রতিনিধি : গাইবান্ধায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার দুপুরে জেলার সদর উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়ন পরিষদ চত্বরে বেসরকারি সংস্থা এসকেএস ফাউ-েশনের ইমেজ প্লাস প্রকল্পের উদ্যোগে র‌্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।ইউনিয়ন পরিষদ চত্বর থেকে একটি র‌্যালী বের করে বালুয়া বাজার প্রদক্ষিণ শেষে ইউপি সদস্য শফিকুল ইসলাম মন্ডলের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন ইউপি সদস্য শাহীন মিয়া ও সংরক্ষিত আসনের সদস্য সাবিনা ইয়াসমিন, ইমেজ প্লাস প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার কানিজ হুসনা আফরোজা পলি, সিভিল সোসাইটি ফোরামের সদস্য অঞ্জলী রানী দেবী, শিরিন আকতার ও আফরোজা লুনা, বিবাহিত শাবানা আক্তার, বিবাহিত স্বামী বেলাল হোসেন, শাশুড়ী মনোয়ারা বেগম ও চেঞ্জমেকার দীপ্তি রানী প্রমুখ।

শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে মীম ও নৃত্য পরিবেশন করে অনুপমা রানী দিশা। এ ছাড়া যৌতুক, বাল্য বিয়ে ও নারী নির্যাতন রোধে কুলসুমের সংসার নাটিকায় অংশ নেন আরজিনা, রাসু, বেলাল, শাকিল, মারুফা, শিখা, রিমি, বিথী ও দীপ্তি রানী। উল্লেখ্য, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৯৮১ সালে লাতিন আমেরিকায় নারীদের এক সম্মেলনে ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। ১৯৯৩ সালে ভিয়েনায় বিশ্ব মানবাধিকার সম্মেলন দিবসটিকে স্বীকৃতি দেয়। জাতিসংঘ দিবসটি পালনের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ১৯৯৯ সালের ১৭ ডিসেম্বর। এ দেশে নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস উদযাপন কমিটি ১৯৯৭ সাল থেকে এই দিবস ও ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালন করে আসছে।

সর্বশেষ - ফিচার