বৃহস্পতিবার , ২২ নভেম্বর ২০১৮ | ২২শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আইন ও অপরাধ
  2. আজকের আবহাওয়া পূর্বাভাস
  3. আন্তর্জাতিক
  4. আপনার স্বাস্থ্য
  5. ইতিহাসের এই দিনে
  6. উত্তরাঞ্চলের খবর
  7. উপজেলা পরিষদ নির্বাচন
  8. কৃষি, অর্থ ও বাণিজ্য
  9. খেলাধুলা
  10. চাকরির খবর
  11. দেশ প্রতিদিন
  12. ধর্ম ও জীবন
  13. নারী ও শিশু
  14. প্রতিদিনের কথা
  15. প্রতিদিনের রাশিফল

নাটোরের হালতিবিলে অভিযান চালিয়ে পাখি শিকারের ১৫শ হাত জাল উদ্ধার ও ধ্বংস

প্রতিবেদক
admin2022
নভেম্বর ২২, ২০১৮ ১২:৪৯ অপরাহ্ণ

নাটোর প্রতিনিধিঃ মিনি কক্সবাজার খ্যাত নাটোরের নলডাঙ্গার হালতিবিলে দুদিনের শ্বাসরুদ্ধকর অভিযান শেষে
বুধবার সন্ধ্যায় প্রায় ১৫শ হাত পাখি শিকারের জাল উদ্ধার করেছে,বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন(বিবিসিএফ) সদস্য সংগঠন”সবুজ বাংলা”র একটি টিম। অভিযানকালে পাখি শিকারীরা পালিয়ে যায় এবং পাখি শিকারের জন্য তেরিকৃত জাল নলডাঙ্গা থানায় নিয়ে এসে ধ্বংস করা হয়।
অভিযানে পরিচালনাকারী বিবিসিএফ এর দপ্তর ও সবুজ বাংলার সাধারন সম্পাদক ফজলে রাব্বী বলেন,নাটোরের বিভিন্ন এলাকার কতিপয় পাখি শিকারীরা প্রতি শীত মৌসুমের শুরুতেই প্রচুর পাখি হত্যা করে বাড়িতে নিয়ে গিয়ে চলে ভুড়িভোজ। তারা অভিনব কায়দায় হাজার হাজার পাখি শিকার করে,বিভিন্ন বাজারে বিক্রি করে। হালতিবিলে দুদিন ধরে কড়া নজরদাড়ি ও শ্বাসরুদ্ধকর অভিযান চালিয়ে জালগুলো উদ্ধার ও ধ্বংস করা হয়েছে।
অভিযানে ও ধ্বংসের সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,নলডাঙ্গা থানার ওসি মোঃ শফিকুর রহমান,সবুজ বাংলার উপদেষ্টা মোঃ সোহেল রানা হেলাল,উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও সবুজ বাংলার সহ-সভাপতি রবিউল ইসলাম,যুগ্ন-সম্পাদক জুবায়ের আহম্মেদ,রাকিবুল ইসলাম,আকতার হোসেন,রাকিব হোসেনসহ প্রমূখ।
উল্লেখ্য,বন্যপ্রানী সংরক্ষণে বাংলাদেশ সরকার বন্যপ্রাণী( সংরক্ষণ ও নিরাপত্তা)আইন- ২০১২ অনুযায়ী-পাখি শিকার,হত্যা,আটক ও ক্রয়-বিক্রয় করলে,যার সর্বোচ্চ শাস্তি ২ কারাদন্ড এবং ২ লক্ষ টাকা জরিমানা এবং বন্যপ্রাণী আটক,হত্যা,শিকার এবং ক্রয়-বিক্রয় করলে,যার সর্বোচ্চ শাস্তি ১২ বছর কারাদন্ড এবং ১৫ লক্ষ টাকা জরিমানার বিধান রয়েছে।

সর্বশেষ - ফিচার