মঙ্গলবার , ১৭ এপ্রিল ২০১৮ | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আইন ও অপরাধ
  2. আজকের আবহাওয়া পূর্বাভাস
  3. আন্তর্জাতিক
  4. আপনার স্বাস্থ্য
  5. ইতিহাসের এই দিনে
  6. উত্তরাঞ্চলের খবর
  7. উপজেলা পরিষদ নির্বাচন
  8. কৃষি, অর্থ ও বাণিজ্য
  9. খেলাধুলা
  10. চাকরির খবর
  11. দেশ প্রতিদিন
  12. ধর্ম ও জীবন
  13. নারী ও শিশু
  14. প্রতিদিনের কথা
  15. প্রতিদিনের রাশিফল

রাবি অধ্যাপক অমৃতলাল বালার মৃত্যু উপাচার্যের শোক প্রকাশ

প্রতিবেদক
admin2022
এপ্রিল ১৭, ২০১৮ ১:৫৯ অপরাহ্ণ

 

প্রতিনিধি,রাজশাহী বিশ্ববিদ্যালয়: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) বাংলা বিভাগের সাবেক সভাপতি ও বিশিষ্ট সাহিত্য গবেষক অধ্যাপক ড. অমৃতলাল বালা গতকাল সোমবার ভোর ৩ টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর।

অধ্যাপক বালার মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাসহ তাঁর সহকর্মী এবং শিক্ষার্থীরা গভীর শোক প্রকাশ করেছেন। প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

অধ্যাপক অমৃতলাল বালা গত বছরের জুলাই মাস থেকে অবসর প্রস্তুতিকালীন ছুটি কাটাচ্ছিলেন। তিনি ডায়াবেটিস ও কিডনিজনিত রোগে ভুগছিলেন।

১৯৫২ সালের ১ জানুয়ারি অমৃতলাল বালা খুলনায় জন্মগ্রহণ করেন। তিনি ড. অসিতকুমার বন্দ্যোপাধ্যায়ের তত্ত্বাবধানে ‘আলওলের কাব্যে হিন্দু-মুসলিম সংস্কৃতি’ শিরোনামে অভিসন্দর্ভ রচনা করেন। ১৯৮৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৯১ সালে অভিসন্দর্ভটি বাংলা একাডেমি থেকে গ্রন্থাকারে প্রকাশিত হয়। এ বছরই তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০০৪ সালে তিনি অধ্যাপক পদে উন্নীত হন। ২০১৫ সালের ১৬ মে থেকে ২০১৭ সালের ২৯ জুন পর্যন্ত তিনি বিভাগের সভাপতির দায়িত্ব পালন করেন। তাঁর গবেষণামূলক গ্রন্থের সংখ্যা আটটি। এছাড়াও অনেক গবেষণামূলক প্রবন্ধ লিখেছেন তিনি। তিনি গবেষণা পত্রিকা সাহিত্যিকীর সম্পাদক ছিলেন । তাঁর তত্ত্বাবধানে ছয়জন পিএইচডি ডিগ্রি পেয়েছেন, এমফিল ডিগ্রি পেয়েছেন তিনজন গবেষক।

সর্বশেষ - ফিচার